বুড়িগঙ্গা নদীর বর্তমান অবস্থা পরিদর্শন করবে বাপা

বুড়িগঙ্গা নদীর বর্তমান অবস্থা সরজমিনে পরিদর্শন ও প্রতীকী পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচির আয়োজন করবে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

আগামীকাল শুক্রবার (২২ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ কর্মসূচি পরিচালিত হবে। বিশ্ব নদী দিবস–২০২৩ উদযাপন উপলক্ষে এ কর্মসূচির আয়োজন করেছে সংগঠনটি।

বাপার সাধারণ সম্পাদক আলমগীর কবির জানান, সকাল ১০.০০-১০.৩০মি. ভিক্টোরিয়া পার্ক (বর্তমান বাহাদুর শাহ পার্ক) এ সংক্ষিপ্ত বক্তৃতার আয়োজন করা হবে। এরপর ভিক্টোরিয়া পার্ক থেকে সদরঘাট লঞ্চ টার্মিনাল পর্যন্ত  র‌্যালী ও প্রতীকী পরিচ্ছন্নতা অভিযান চলবে সকাল সাড়ে দশটা থেকে ১১টা পর্যন্ত। এরপর বাপা নেতৃবৃন্দ সদরঘাট থেকে নৌকাযোগে বসিলা ব্রিজ পর্যন্ত বুড়িগঙ্গা নদী সরজমিনে পরিদর্শন এবং পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে পরিদর্শনের অভিজ্ঞতা বর্ণনা করবেন।

তিনি জানান, আগামীকাল ২২ সেপ্টেম্বর, ২০২৩ শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকায় “র‌্যালী, বুড়িগঙ্গা নদীর বর্তমান অবস্থা সরজমিনে পরিদর্শন ও প্রতীকী পরিচ্ছন্নতা অভিযান” কর্মসূচির আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাপার সভাপতি অধ্যাপক নুর মোহাম্মদ তালুকদার, সহ-সভাপতি মহিদুল হক খান, সহ-সভাপতি স্থপতি ইকবাল হাবিব, যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, যুগ্ম সম্পাদক আমিনুর রসুল, সাধারণ সম্পাদক আলমগীর কবিরসহ বাপার অন্যান্য কেন্দ্রীয় নেতারা এবং বিভিন্ন পরিবেশবাদী ও সামাজিক সংগঠনসমূহের প্রতিনিধিরা।

উইকিপিডিয়ার সূত্র মতে, বুড়িগঙ্গা নদী বাংলাদেশের উত্তর-কেন্দ্রীয় অঞ্চলের ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার একটি নদী। নদীটির দৈর্ঘ্য ২৯ কিলোমিটার, গড় প্রস্থ ৩০২ মিটার এবং নদীটির প্রকৃতি সর্পিলাকার। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বা পাউবো কর্তৃক বুড়িগঙ্গা নদীর প্রদত্ত পরিচিতি নম্বর উত্তর-কেন্দ্রীয় অঞ্চলের নদী নং ৪৭। বাংলাদেশের রাজধানী ঢাকা বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। ৪০০ বছর আগে এই নদীর তীরেই গড়ে উঠেছিল ঢাকা শহর।

পরিবেশবাদীরা মনে করেন, দীর্ঘদিন ধরে এই নদীর চারপাশে বিভিন্ন কলকারখানা গড়ে ওঠায় এই নদীর পানি দূষিত হয়েছে। যা এই নদীর জীববৈচিত্র এবং নদী তীরে বসবাসকারী মানুষের জীবনযাপনের উপর মারাত্মক প্রভাব ফেলছে। এই নদীর পরিবেশ দূষণ থেকে রক্ষা করতে না পারলে এই শহরকে টিকিয়ে রাখা যাবে না। তাই, দীর্ঘদিন ধরেই নদীরক্ষায় বিভিন্ন পরিবেশবান্ধব আন্দোলন পরিচালনা করছে পরিবেশবাদী সংগঠনগুলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //